কাজী নজরুল ইসলামের উপন্যাস কোনটি?

প্রশ্ন: কাজী নজরুল ইসলামের উপন্যাস কোনটি?

সঠিক উত্তর: বাধনহারা, কুহেলিকা, মৃত্যুক্ষুধা

কাজী নজরুল ইসলামের উপন্যাস কোনটি?

কাজী নজরুল ইসলাম

কাজী নজরুল ইসলাম বাংলাদেশের জাতীয় কবি। এছাড়া তিনি বিদ্রোহী কবি হিসেবে সমধিক পরিচিত। তার জন্ম ১৮৯৯ সালে ভারতের পশ্চিম বঙ্গের চুরুলিয়া গ্রামে। ছোট বেলায় তার ডাক নাম ছিল দুখুমিয়া।

আরো পড়ুন বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কবে প্রকাশিত হয়?

তিনি একধারে ছিলেন কবি, ঔপন্যাসিক, গীতিকার, সুরকার, নাট্যকার ও সম্পাদক। বিদ্রোহী তার বিখ্যাত একটি কবিতা। এই কবিতা প্রকাশের পর তার নাম চারদিকে ছড়িয়ে পড়ে। এছাড়া তিনি বাংলাদেশের রণ সঙ্গীত “চল চল চল” এর রচয়িতা।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তাঁর কবিতা ও গানগুলো মুক্তিযোদ্ধাদের উৎসাহ ও অনুপ্রেরণা দান করেছে। তাই তো কাজী নজরুল ইসলামকে বাংলাদেশের জাতীয় কবির স্বীকৃতি দেওয়া হয়। ১৯৭২ সালে কবিকে বাংলাদেশে আনা হয়।

১৯৭৬ সালে কবিকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করা হয়। একই সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মান সূচক ডি.লিট ডিগ্রি লাভ করেন।

কাজী নজরুল ইসলামের উপন্যাস কোনটি?

জীবদ্দশায় কাজী নজরুল ইসলাম মাত্র তিনটি উপন্যাস রচনা করেছেন। উপন্যাস তিনটি হচ্ছে-

  1. বাধনহারা
  2. কুহেলিকা
  3. মৃত্যুক্ষুধা

তিনি মূলত কবিতা রচনার জন্য বিখ্যাত হলেও কাজী নজরুল ইসলাম বেশ জনপ্রিয় তিনটি উপন্যাসের রচয়িতা। তার প্রবন্ধ, নাটক, অনূবাদও বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ। বাধনহারা, কুহেলিকা ও মৃত্যুক্ষুধা উপন্যাস তিনটি কালজয়ী উপন্যাস হিসেবে বিবেচিত।

জেনে নিন সাতজন বীরশ্রেষ্ঠের নাম মনে রাখার কৌশল

মনে রাখার টেকনিক

আপনি এই সহজ একটি টেকনিক মনে রেখে কাজী নজরুল ইসলামের তিনটি উপন্যাসের নাম মনে রাখতে পারবেন। এতে এমসিকিউ প্রশ্নের অপশন দেখার সাথে সাথেই কোনটি তার লেখা উপন্যাস সেটি দ্রুতই চিহ্নিত করতে সক্ষম হবেন।

আপনাকে শুধু মনে রাখতে হবে, বাকুম। এখানে “বা” হচ্ছে বাধনহারা, “কু” হচ্ছে কুহেলিকা আর “ম” হচ্ছে মৃত্যক্ষুধা উপন্যাস।

এই টেকনিকটি অত্যন্ত কার্যকরী। কেননা, কেবল একটি মাত্র শব্দ মনে রাখার মধ্যমে আপনি কাজী নজরুল ইসলামের তিনটি উপন্যাসের নাম মনে রাখতে পারছেন। কাজী নজরুল ইসলামের উপন্যাস কোনটি? আশা করি এখন থেকে আর ভুলবেন না।

প্রশ্নের উৎস

এই প্রশ্নটি বিসিএসে এসেছিল। কাজী নজরুল ইসলামকে নিয়ে বাংলা সাহিত্য অংশে সব সময়েই প্রশ্ন আসে। এছাড়া চাকরি ও ভর্তি পরীক্ষা ছাড়াও এইচএসসি ও এসএসসি পরীক্ষাতেও এই প্রশ্নটি কমন আসে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment