আল্পস পর্বতমালা কোথায় অবস্থিত?

প্রশ্ন: আল্পস পর্বতমালা কোথায় অবস্থিত?

সঠিক উত্তর: পশ্চিম ইউরোপে

আল্পস পর্বতমালা কোথায় অবস্থিত?

আল্পস পর্বতমালা

পর্বত শব্দের বহুবচন পর্বতমালা। পর্বতমালা বলতে বোঝায় একই সাথে অবস্থানরত অনেকগুলো পাহাড়ের সমষ্টি। মূলত পর্বতমালা একই সময়ে সৃষ্ট ছোটবড় পাহাড় নিয়ে এক বিশাল বন্ধুর শিলাভূমি। পৃথিবীতে অনেকগুলো পর্বতমালা দেখা যায়। যার মধ্যে সবচেয়ে নবীন হিমালয় পর্বতমালা। অথচ হিমালয় পর্বতমালাতেই পৃথিবীর সবচেয়ে উচ্চতম পর্বতশৃঙ্গ দেখতে পাওয়া যায়। পৃথিবীতে আরো বেশ কয়েকটি পর্বতমালা রয়েছে, যার মধ্যে আন্দিজ পর্বতমালা, আল্পস পর্বতমালা, রকি পর্বতমালা অন্যতম।

পৃথিবীর বিখ্যাত পর্বতমালার মধ্যে আল্পস পর্বতমালা অন্যতম। ল্যাটিন শব্দ আল্পেস থেকে আল্পস পর্বতমালার নামকরণ করা হয়েছে। আল্পস পর্বতমালার শুধু একটি বা দুটি দেশের মধ্যে নয়, বরং মোট আটটি দেশে এই পর্বতমালা অবস্থিত। আল্পস পর্বতমালার দৈর্ঘ্য ১২০০ কিলোমিটার এবং প্রস্থ গড়ে ২৫০ কিলোমিটার। এছাড়া আল্পস পর্বতমালার আয়তন দুই লাখ বর্গ কিলোমিটার।

যে আটটি দেশের মধ্য দিয়ে আল্পস পর্বতমালা অবস্থান করছে, সেগুলো হলো–

  1. অস্ট্রিয়া
  2. ফ্রান্স
  3. জার্মানি
  4. ইতালি
  5. লিশটেনস্টাইন
  6. মোনাকো
  7. স্লোভেনিয়া
  8. সুইজারল্যান্ড

আল্পস পর্বতমালা কোথায় অবস্থিত?

আলোচ্য আল্পস পর্বতমালা ইউরোপ মহাদেশে অবস্থিত। স্পষ্টভাবে বললে আল্পস পর্বতমালা ইউরোপ মহাদেশের পশ্চিম অংশে অবস্থিত। ইউরোপের পশ্চিম দেশগুলো, যথাক্রমে: ইটালি, অস্ট্রিয়া, মোনাকো, ফ্রান্স, জার্মানি, লিশটেনস্টাইন, স্লোভেনিয়া এবং সুইজারল্যান্ড, এই আটটি দেশের উপর দিয়ে আল্পস পর্বতমালা গিয়েছে।

আবার আল্পস পর্বতমালা ইউরোপের সুউচ্চ পর্বতমালাগুলোর মধ্যে অন্যতম। এই পর্বতমালাটি বিখ্যাত হওয়ার কারণ হচ্ছে ইউরোপের সবচেয়ে প্রসিদ্ধ দেশগুলোর মধ্য দিয়ে আল্পস পর্বতমালা বিস্তৃত। ফ্রান্স, ইতালি, অস্ট্রিয়া, জার্মানি ও সুইজারল্যান্ড আল্পস পর্বতমালার কোলেই অবস্থান করছে।

ইউরোপের বিখ্যাত টুরিস্ট স্পটের মধ্যে আল্পস পর্বতমালা অন্যতম। হাজার হাজার পর্বতারোহী প্রতিবছর অল্প পর্বতমালায় ছুটি কাটাতে আসেন। আল্পস পর্বতমালা প্রাকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে অনন্য। একসাথে আটটি দেশে অবস্থান করায় আল্পস পর্বতমালাকে আন্তর্জাতিক পর্বতমালা হিসেবেও উল্লেখ করা হয়।

আরো পড়ুন

প্রশ্নের উৎস

আজকের প্রশ্ন, আল্পস পর্বতমালা কোথায় অবস্থিত? ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ পরিবর্তন ইউনিটের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে এই প্রশ্নটি এসেছিল। এর পূর্বেও বেশ কয়েকটি সরকারি চাকরি পরীক্ষায় প্রশ্নটি আসতে দেখা দিয়েছে। যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্নটি তাদের ভর্তি পরীক্ষায় প্রণয়ন করেছিল, তাই প্রশ্নটিকে এখন গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর মধ্যে ফেলা যায়।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment