আন্দিজ পর্বতমালা কোথায় অবস্থিত?

প্রশ্ন: আন্দিজ পর্বতমালা কোথায় অবস্থিত?

সঠিক উত্তর: দক্ষিণ আমেরিকায়

আন্দিজ পর্বতমালা কোথায় অবস্থিত?

আন্দিজ পর্বতমালা

পর্বত শব্দের বহুবচন পর্বতমালা। পর্বতমালা বলতে একগুচ্ছ পর্বতের সমষ্টিকে বোঝায়। মূলত পর্বতমালা হচ্ছে বিশাল এলাকা নিয়ে বিস্তৃত একটি পর্বত সমৃদ্ধ অঞ্চল। পর্বতমালা কয়েক বর্গ কিলোমিটার থেকে কয়েক হাজার বর্গ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হতে পারে। পৃথিবীতে বেশ কয়েকটি বিখ্যাত পর্বতমালা রয়েছে, যাদের মধ্যে হিমালয় পর্বতমালা, রকি পর্বতমালা, আল্পস পর্বতমালা ও আন্দিজ পর্বতমালা অন্যতম।

আলোচ্য আন্দিজ পর্বতমালা পৃথিবীর বিখ্যাত পর্বতমালাগুলোর মধ্যে একটি। আন্দিজ পর্বতমালাকে একটি আন্তর্জাতিক পর্বতমালা বলা হয়। কেননা মোট সাতটি দেশের উপর দিয়ে এই পর্বতমালা বিস্তৃত। আন্দিজ পর্বতমালা পৃথিবীর দীর্ঘতম পর্বতমালাগুলোর মধ্যে একটি। এই পর্বতমালার দৈর্ঘ্য সাত হাজার কিলোমিটার এবং গড়ে প্রস্থ ৫০০ কিলোমিটার। উচ্চতার দিক দিয়ে এশিয়ার পর্বতমালাগুলোর পর আন্দিজ পর্বতমালায় সবার উপরে আসে।

যে সকল দেশের উপর দিয়ে আন্দিজ পর্বতমালা অবস্থিত সেগুলো হলো–

  1. ভেনেজুয়েলা
  2. কলম্বিয়া
  3. ইকুয়েডর
  4. পেরু
  5. বলিভিয়া
  6. চিলি
  7. আর্জেন্টিনা

স্থানীয়ভাবে আন্দিজ পর্বতমালাকে কেচুয়া নামে ডাকা হয়। আন্দিজ পর্বতমালার গড় উচ্চতা ৪,০০০ মিটার। দক্ষিণ আমেরিকার অ্যামাজন রেইন ফরেস্টের মত আন্দিজ পর্বতমালাও একটি জনপ্রিয় টুরিস্ট স্পট। আন্দিজ পর্বতমালার অপরূপ সৌন্দর্য আপনাকেও আকর্ষণ করবে।

আন্দিজ পর্বতমালা কোথায় অবস্থিত?

পেরু, ইকুয়েডর, ভেনেজুয়েলা, কলম্বিয়া, বলিভিয়া, চিলি এবং আর্জেন্টিনা এই সাতটি দেশের উপরে আন্দিজ পর্বতমালা অবস্থিত। উক্ত সাতটি দেশ দক্ষিণ আমেরিকার অবস্থিত। তাই আমরা বলতে পারি, সামগ্রিক দিক দিয়ে আন্দিজ পর্বতমালা দক্ষিণ আমেরিকা মহাদেশে অবস্থিত। প্রশ্ন যদি আসে, আন্দিজ পর্বতমালা কোন মহাদেশে অবস্থিত? সেক্ষেত্রে আমাদের সঠিক উত্তর হচ্ছে দক্ষিণ আমেরিকা মহাদেশে অবস্থিত।

দক্ষিণ আমেরিকা মহাদেশের পাহাড়-পর্বতের সংখ্যা অন্যান্য মহাদেশের তুলনায় বেশি। এই মহাদেশে বনাঞ্চল ছাড়াও পর্বতাঞ্চলও দেখতে পাওয়া যায়। আন্দিজ পর্বতমালা দক্ষিণ আমেরিকা মহাদেশে দীর্ঘ একটি এলাকা নিয়ে বিরাজমান। এই পর্বতমালার অবস্থান প্রশান্ত মহাসাগরের অনেক কাছে।

আরো পড়ুন

প্রশ্নের উৎস

এবারের প্রশ্ন, আন্দিজ পর্বতমালা কোথায় অবস্থিত? পাহাড় পর্বত নিয়ে আন্তর্জাতিক বিষয়াবলিতে প্রতিনিয়ত প্রশ্ন আসতে দেখা যায়। এবারে প্রশ্নটি মোটেও ব্যতিক্রম নয়। বিভিন্ন সরকারি বা বেসরকারি চাকরি পরীক্ষা, ব্যাংক নিয়োগ পরীক্ষা, শিক্ষক নিয়োগ পরীক্ষা এবং পাবলিক বিশ্ববিদ্যালয় বা মেডিকেল ভর্তি পরীক্ষাতে এই প্রশ্নটি অসংখ্য বার আসতে দেখা দিয়েছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment