বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কবে প্রকাশিত হয়?

প্রশ্ন: বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কবে প্রকাশিত হয়? বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কত সালে প্রকাশিত হয়?

সঠিক উত্তর: ২০১২ সালে

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কবে প্রকাশিত হয়?

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৮-১৯৬৯ সালের আগরতলা ষড়যন্ত্র মামলায় কারাবন্দি অবস্থায় নিজের জীবনী লেখা শুরু করেন। এই জীবনীতে তিনি নিজের জন্ম থেকে শুরু করে ষাটের দশক পর্যন্ত রাজনৈতিক, ব্যক্তিগত ও পারিবারিক বিভিন্ন ঘটনা তুলে ধরেন।

যদিও ১৯৬৯ সালে আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে অব্যাহতি পেলেন তার লেখা খাতাগুলো তিনি ধানমন্ডি ৩২ নং বাসায় স্থানান্তর করেন। কিন্তু এরপর স্বাধীনতার পর ১৯৭৫ সালে একদল বিশৃংখল সামরিক বাহিনীর সদস্যদের হাতে সপরিবারে নিহত হওয়ার পর খাতাগুলোর খোঁজ অনেকদিন ধরে পাওয়া যায়নি।

তবে ২০০৪ সালে হঠাৎ করেই আত্মজীবনীর খাতাগুলো বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পৌঁছায়। তিনি খাতাগুলো দেখে সেগুলোকে বঙ্গবন্ধুর লেখা হিসেবে চিহ্নিত করেন এবং গ্রন্থাগারের প্রকাশ করার জন্য উদ্যোগ গ্রহণ করেন।

২০০৯ সালে বাংলাদেশের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ সরকার পুনরায় সরকার গঠন করলে শেখ হাসিনার পক্ষে অসমাপ্ত আত্মজীবনী বইটি প্রকাশ করা আরো সহজ হয়ে যায়। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটির গ্রন্থাগারে প্রকাশ পাওয়ার সবচেয়ে বেশি অবদান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হলেও আরো অনেক গুণীজন আছেন, যারা বইটি প্রকাশে অবদান রেখেছেন।

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কবে প্রকাশিত হয়?

২০০৪ সালে খাতাগুলো বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাতে এলে তিনি এগুলোর গ্রন্থাগারে প্রকাশের জন্য ব্যবস্থা নিতে নেন। প্রথমত খাতাগুলো ছিল সম্পূর্ণ জীর্ণ অবস্থায়, তাই সঠিকভাবে পাঠোদ্ধার করা সম্ভব হচ্ছিল না।

তবে গ্রন্থটির সম্পাদনার জন্য বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খানকে দায়িত্ব দেওয়া হয়। তিনি গ্রন্থটি সম্পূর্ণভাবে সম্পাদনা করে পূর্ণাঙ্গ একটি পাণ্ডুলিপিতে আকার দেন। অবশেষে ২০১২ সালের জুন মাসে বঙ্গবন্ধুর অসমাপ্ত রাখা আত্মজীবনীমূলক বইটি অসমাপ্ত আত্মজীবনী নামে প্রকাশ পায়।

আরো পড়ুন

প্রশ্নের উৎস

বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থটি থেকে প্রায়ই বিভিন্ন পরীক্ষায় প্রশ্ন আসতে দেখা যায়। যার মধ্যে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কত সালে প্রকাশিত হয়? প্রশ্নটিই এযাবৎ সরকারি চাকুরি, বিশ্ববিদ্যালয় ভর্তি এমনকি এইচএসসি পরীক্ষার বাংলা অংশেও আসতে দেখা গেছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment